বিড়ালের অভিশাপে কাতার থেকে বিশ্বকাপ নিয়ে দেশে ফিরতে পারবেনা ব্রাজিল

কাতার বিশ্বকাপে দুর্দা’ন্ত দলীয় পারফরম্যান্স দেখিয়ে কোয়ার্টার ফাইনাল নি’শ্চিত হয়েছে ব্রাজিলের। শেষ আটে তারা প্রতিপ’ক্ষ হিসেবে পেয়েছে ক্রোয়েশিয়াকে। শুক্রবার বাংলাদেশ সময় রাত ৯টায় ইউরোপীয়ান দেশটির বিপ’ক্ষে শেষ চারে নাম লেখানোর জন্য মাঠে না’মবে লাতিন আমেরিকান জায়ান্টরা।

 

গুরুত্বপূর্ণ এই ম্যাচকে সামনে রেখে ইতোমধ্যেই চলছে নানা আলোচনা স’মালো’চনা। চলছে পরিসংখ্যান আর ইতিহাস পর্যালো’চনা। তবে সব কিছু ছাপিয়ে বিড়াল নিয়ে একটি ঘটনা এখন আ’লোচনার কেন্দ্রে।

 

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ব্রাজিলের প্রতিনি’ধি হয়ে এসেছিলেন ভিনিসিয়াস জুনিয়র। সে সময় নি’রাপ’ত্তা এড়িয়ে সং’বাদ সম্মেলনে ঢুকে পড়ে এ’কটি বিড়াল। আর ঢুকেই সেটি গিয়ে আয়েশি ভ’ঙ্গিতে বসে পড়ে ভিনিসিয়াস যে টেবিলে বসে কথা বলছিলেন সেখানে।

 

বিড়ালটি বসে থাকায় বেশ অ’স্বস্তি বোধ করছিলেন ভিনি। আর সে কারণে বিড়ালটিকে রী’তিমতো ঘা’ড় ধরে টেবিল থেকে ফেলে দেন ব্রাজিলের মিডিয়া ম্যানেজার। তবে নামিয়ে দেয়ার পরও বিড়ালটি স’ম্মেলন ক’ক্ষ ছেড়ে যায়নি।

 

বরং এমন একটা ভাব ধ’রে টেবিলের সামনে বসে ছিল যেন খুব মনোযো’গ দিয়ে কথা শুনছে সে ভিনির। এখানেই শেষ হয়ে যেতে পারত বিষ’য়টি। কিন্তু তা হয়নি। বিড়ালকে ঘাড় ধ’রে নামিয়ে দেয়ার ছবি মুহূ’র্তের ভে’তর ভাই’রাল হয়ে যায় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। আর সেই সঙ্গে শুরু হয় স’মালো’চনা।

 

পশুপ্রেমিরা ব্রাজিলের মিডিয়া ম্যানেজারের এই আচ’রণকে ‘অমা’নবিক’ উল্লেখ করে পো’স্ট দিতে থাকেন। অনেকেতো সরাসরি বলেই বসেন, ব্রাজিলের ষষ্ঠ শি’রোপা হাতছাড়া হওয়ার একটি কারণ হবে বিড়ালটির প্রতি এমন আচরণ। যুক্তরাষ্ট্রের ফুটবল ম্যাগাজিন ‘হলার ম্যাগাজিন’ তাদের অফিশিয়াল টুইটারে বি’ড়ালকে ফেলে দেয়ার ভি’ডিওটি পো’স্ট করে ক্যাপশনে লিখে, ‘যদি ব্রাজিল হারে, তবে শ’তভাগ নিশ্চিত থাকুন যে বিড়ালটা ওদের অভিশা’প দিয়েছে!’

 

একে তো ব্রাজিলের রয়েছে ইউরোপ জুজু। ২০০৬ সালের পর থেকে বিশ্বকাপের নক আ’উট পর্বে তাদের প্রতিবারই বিদা’য় নিতে হয়েছে ইউরো’পের দেশের বিপ’ক্ষে হে’রে। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেও তাদের প্রতিপ’ক্ষ ইউরোপের দেশ ক্রোয়েশিয়া। বিড়ালের অভিশা’প আসলেই পড়ে কিনা, সেটাই এখন দেখার বিষয়।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *