সব ফ্লাইট বন্ধ ঘোষণা, কাতার আসতে পারছে না মরক্কোর দর্শকরা

ফ্রান্সের সঙ্গে বিশ্বকাপের সেমিফাইনাল দেখতে আগ্রহী ভক্তদের দোহায় নিয়ে যাওয়ার জন্য বুধবারের নির্ধারিত সব ফ্লাইট বাতিল করছে মরক্কো। কাতার কর্তৃপক্ষ অনুমতি না দেওয়ায় মরক্কোর জাতীয় বিমান সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে। বুধবার দিবাগত রাতে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও মরক্কো।

 

এই লড়াইয়ে অন্যতম ফেভারিট ফ্রান্স। দুর্দান্ত দাপটে বর্তমান চ্যাম্পিয়নরা উঠে এসেছে সেমিফাইনালে। অন্যদিকে, মরক্কো এই বিশ্বকাপের এক নতুন চমক। ফেভারিটদের স্বপ্ন মাড়িয়ে প্রথমবারের মতো তারা গ্রেটেস্ট শো অন আর্থের সেমিতে। এবার এই দুই দেশ কাতারের আল বায়েত স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাত ১টায় মুখোমুখি হবে।

 

ইতিহাস জানাচ্ছে, বিশ্ব ফুটবল দুই দেশের সাক্ষাত হয়েছে মাত্র পাঁচবার। যেখানে অজেয় আছে ফরাসিরা। তবে বিশ্বকাপে এবারই প্রথম দেখা হচ্ছে দুই দেশের। সব মিলিয়ে পাঁচ সাক্ষাতের ৩টিতে জিতেছে ফ্রান্স। দুটি ম্যাচ ড্র। বিশ্বকাপে আফ্রিকার দেশ মরক্কোর অভিষেক ১৯৭০ সালে। তারা উত্তর আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে প্রথমবার নক আউটে যায় সেই ১৯৮৬ সালে।

 

এবারই প্রথমবার আফ্রিকার দল হিসেবে প্রথমবার সেমিফাইনাল খেলবে এই দেশটি। আর কোনও দলকে বিশ্বকাপের নক আউট পর্বে তোলা প্রথম আরব কোচ ওয়ালিদ রেগরাগুয়ে। গত সেপ্টেম্বরে তিনি কোচ হয়েছেন মরক্কোর। সেমিফাইনালে ওঠায় মরক্কোজুড়ে চলছে উৎসবের আমেজ।

 

সেই আমেজ বাড়াতে মরক্কোর জাতীয় বিমান সংস্থা ফ্রান্সের সঙ্গে খেলার আগে বিশেষ ফ্লাইটে করে ফুটবল ভক্তদের কাতারে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিল। এই বিষয়ে যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন করেছিল মরক্কো। এক বিবৃতিতে মরক্কোর জাতীয় বিমান সংস্থা বলেছে, ‘কাতার কর্তৃপক্ষের সর্বশেষ বিধিনিষেধ অনুযায়ী, রয়্যাল এয়ার মরোক দুঃখজনকভাবে কাতার এয়ারওয়েজের বিশেষ সব ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত গ্রাহকদের অবহিত করছে।’

 

তবে কাতার সরকারের আন্তর্জাতিক গণমাধ্যম অফিস এই বিষয়ে মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স। এর আগে, রয়্যাল এয়ার মরোক বলেছিল, ফ্রান্সের বিরুদ্ধে বুধবার রাতের সেমিফাইনালের আগে ভক্তদের কাতারে যেতে সাহায্য করার জন্য ৩০টি অতিরিক্ত ফ্লাইট চালু করা হবে। কিন্তু মঙ্গলবার একটি ট্রাভেল এজেন্সির সূত্র বলেছে, মাত্র ১৪টি ফ্লাইটের সূচি নির্ধারিত ছিল।

 

বুধবারের সাতটি নির্ধারিত ফ্লাইট বাতিল হওয়ায় রয়্যাল এয়ার মরোক মঙ্গলবার সাতটি ফ্লাইট পরিচালনা করেছে। এ কারণে মরক্কোর যে ভক্তরা ইতোমধ্যে ম্যাচের টিকিট বা হোটেল বুক করে রেখেছিলেন তারা কাতারে যেতে পারছেন না। ফ্লাইট বাতিল হওয়ায় এখন গ্রাহকদের টিকেটের মূল্য ফেরত দেওয়ার ঘোষণা দিয়েছে রয়্যাল এয়ার মরোক।

 

একই সঙ্গে গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করেছে দেশটির এই জাতীয় বিমান সংস্থা। ফ্লাইট বাতিলের বিষয়ে মন্তব্য জানতে চাইলেও রয়্যাল এয়ার মরোকের মুখপাত্র সাড়া দেননি বলে জানিয়েছে রয়টার্স। কাতার এয়ারওয়েজ কর্তৃপক্ষও এই বিষয়ে কোনও মন্তব্য করেনি।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *