তরুণীকে বিমানে উঠতে দিল না কাতার এয়ারওয়েজ, ১ বছর ধরে দিতে হবে জরিমানা

লেবাননের বেইরুট থেকে ব্রাজিলে নিজের বাড়িতে ফেরার কথা ছিল প্লাস সাইজ মডেলের। কিন্তু চেহারা অতি’রিক্ত ‘বড়’ হওয়ার কারণে নাকি বিমান সংস্থা তাঁকে প্লেনে উঠতে দেয়নি। সেই ঘটনাতেই এবার কাতার এয়ারওয়েজকে অ’দ্ভুত শা’স্তি দিল আদালত। বিচারপতি জানিয়েছেন, ওই মডেলের সাইকোথেরাপির জন্য ১ বছর ধরে টাকা দিতে হবে কাতার এয়ারওয়েজকে।

 

ব্রাজিলের সাও পাওলোর বাসিন্দা জুলিয়ানা নেহমে লেবাননের বেইরুট থেকে দোহায় আসবেন বলে কাতার এয়ারওয়েজের বিমানের ইকোনমি ক্লাসের টিকিট কে’টেছিলেন। দোহা থেকে সাও পাওলো আসার কথা ছিল তাঁর। কিন্তু ২২ নভেম্বর বেইরুট থেকে বিমানে ওঠার সময় তাকে বা’ধা দেয় এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

 

৩৮ বছর বয়সি মডেলকে বলা হয়, তাঁর চেহারা ইকনোমিক ক্লাসে ভ্রমণ করার জন্য অতিরি’ক্ত বড়। তাই ১ হাজার ডলার দিয়ে টিকিট কে’টে রাখা সত্ত্বেও তাঁকে কিছুতেই বিমানে উঠতে দেয়নি সংস্থাটি। তাঁকে ৩ হাজার ডলার দিয়ে বিজনেস ক্লাসের টিকেট কা’টতে বলা হয়।

 

স্বভাবতই সেই পরামর্শে রাজি হননি অ’পমা’নিত জুলিয়ানা। বিমান সংস্থার এই কী’র্তিতে তাঁর ঠিক সময়ে দেশে ফেরাই হয়নি। তবে এই ঘটনা পুরোটাই ভি’ডিও রেক’র্ড করে রেখেছিলেন জুলিয়ানা। পরে দেশে ফিরে নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডলে তা আপলোড করে দেন তিনি। সেটি অল্প সময়েই ভাই’রাল হয়ে যায়।

 

সেই ভি’ডিওতে জুলিয়ানা জানিয়েছেন, এই ঘটনার পর তাঁকে ইকোনমি ক্লাসের জন্য কাটা টিকিটের অর্থও ফেরত দেয়নি কাতার এয়ারওয়েজ। ‘কাতার এয়ারওয়েজ-এর মতো সংস্থা যাত্রীদের সঙ্গে এই ধরনের বৈ’ষম্যমূল’ক আচরণ বরদা’স্ত করছে, এটা অ’ত্যন্ত ল’জ্জাজ’নক! আমি মোটা ঠিকই, কিন্তু আমি তো বাকিদেরই মতো,’ লেখেন ক্ষু’ব্ধ মডেল।

 

সূত্রের খবর, সাও পাওলোর একটি আদালত এই ঘটনায় কাতার এয়ারওয়েজকে জুলিয়ানার চিকিৎসার খরচ দেওয়ার নির্দেশ দিয়েছে। আদালত জানিয়েছে, প্লাস সাইজ মডেলের সাইকোথেরাপির জন্য ১ বছর ধরে সেশন-পিছু ৭৮ ডলার করে দিতে হবে কাতার এয়ারওয়েজকে। ফলে, এক বছরে মোট ৩৭১৮ ডলার ক্ষ’তিপূরণ দিতে হবে বিমান সংস্থাটিকে।

 

যদিও তাদের বি’রু’দ্ধে ওঠাও অভিযো’গ সম্পূর্ণ অ’স্বীকার করেছে কাতার এয়ারওয়েজ। সংস্থাটির দাবি, জুলিয়ানার এক সঙ্গী কো’ভিড বি’ধি ঠিক মতো মানছিলেন না। সে কথা তাঁকে বলতেই জুলিয়ানা বিমান সংস্থার কর্মীদের সঙ্গে অ’ত্যন্ত আ’ক্রমণা’ত্মক ভ’ঙ্গিতে এবং খা’রাপভাবে কথা বলেছেন বলে জানিয়েছে তারা। সেই কারণেই তাঁকে বিমানে উঠতে দেওয়া হয়নি, দাবি সংস্থাটির।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *