কাতারে বিভিন্ন এলাকায় চলছে রাস্তা সং’স্কার কাজ। ফলে বিভিন্ন সড়কে যান চলাচল ব্যাহ’ত হচ্ছে। তবে এসব ছোট-বড় রাস্তাগুলোর চিত্র খুব দ্রুত পাল্টে যাবে। শিগগির কাতারের বিভিন্ন জায়গায় ট্রাফিক ডাইভারশন ও ব’ন্ধ রাস্তাগুলো পরিপূর্ণভাবে খুলে দেওয়া হবে।

কাতার রেডিওতে প্রচারিত ‘পুলিশ উইথ ইউ’ প্রোগ্রামে অংশ নিয়ে কাতার ট্রাফিক সচে’তনতা বিভাগের পরিচালক ব্রিগেডিয়ার ডক্টর মোহাম্মদ রাদি আল-হাজরি এই তথ্য জানান। তিনি বলেন, কাতারে এখন বন্ধ রাস্তা ও ট্র্যাফিক ডাইভারশনের বিষয়টি শুধুমাত্র আর অল্প সময়ের জন্য দেখতে পাবেন দেশের জনগণ ও পর্যটকরা।

আমরা জানি কাতারে চলাচলের ক্ষেত্রে এখন প্রধান উ’দ্বেগের বিষয় হলো ট্রাফিক ডাইভারশন। এছাড়াও বর্তমানে ট্রাফিক ডাইভারশনের ফলে কাতারে যানজট সৃষ্টি হচ্ছে। তবে দুশ্চিন্তার কোন কারণ নেই। আমরা খুব শিগগির এই ডাইভারশনগুলো উঠিয়ে নিতে যাচ্ছি।

ব্রিগেডিয়ার আল-হাজরি আরও বলেন, কাতারের রাস্তাগুলোর ইঞ্জিনিয়ারিং দিক ট্রাফিক সুরক্ষা বিভাগের দায়িত্বে রয়েছে। ফলে কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী সড়ক নিরাপ’ত্তার মান ধরে রেখে অ’নাকাঙ্খিত ঘটনা এড়াতে এসব ডাইভারশন ব্যবহার করা হয়।

রাস্তাগুলোতে ট্র্যাফিক নিয়ন্ত্রণ, ফলোআপ করার যন্ত্র, রাডার, সিগন্যাল ক্যামেরা ও অপ’টিক্যাল নজরদারি ক্যা’মেরা স্থাপনের পাশাপাশি পরিকল্পনা অনুযায়ী বিভিন্নরকম উন্নয়নমূলক কাজ চলছে। খুব শিগগিরই এসব খুলে দেওয়ার পর এক নতুন রূপে ফিরে আসবে রাজধানী দোহা।

Leave a Reply

Your email address will not be published.