পরিবার প্রিয়জন ছেঁ’ড়ে দূর প্রবাস থেকে রেমিট্যান্স পাঠিয়ে যেমনিভাবে দেশের অর্থনীতির চাকা সচ’ল রেখেছেন প্রবাসীরা। ঠিক তেমনিভাবে বিদেশের মাটিতেও দেশের সুনাম উ’জ্জ্বল করছেন এই প্রবাসীরাই। সম্প্রতি ওমানের রাস্তায় পাওয়া টাকা ফেরত দিয়ে রয়্যাল ওমান পুলিশ থেকে সম্মাননা পেয়েছেন নুর উদ্দিন শহীদ নামে এক ওমান প্রবাসী।

লক্ষা’ধিক টাকা পেয়েও এর মালিক খুঁজতে ৬০০ কিমি পথ পাড়ি দিয়েছেন বাংলাদেশি এই প্রবাসী। বিদেশের মাটিতে এমন কাজ করতে পেরে বেশ আনন্দিত নূর উদ্দিন শহীদ। নূর উদ্দিনের দেশের বাড়ি চট্টগ্রামের হাটহাজারি থানার ফরহাদাবাদ গ্রামে। তার বাবার নাম মোহাম্মদ মুছা সওদাগর।

যিনি ওমানের কো’রিয়াত বাজারের একজন প্রসি’দ্ধ ব্যবসায়ী। নূর উদ্দিন শহীদ দীর্ঘ ২০ বছর যাবত বাবার রেখে আসা ব্যবসা পরিচালনা করছেন ওমানের কোরিয়াত নামক শহরে। গত পহেলা আগস্ট নিজের ব্যবসার মালামাল কিনতে রে’সিল সবজি মার্কেটে যান নুর উদ্দিন শহীদ।

বাজার করে গাড়িতে উঠবেন, ঠিক এমন সময় দেখেন চার শত ওমানি রিয়ালের একটি বা’ন্ডিল পড়ে আছে নিচে। তিনি টাকা হাতে নিয়ে সাথে-সাথেই ওমানের জাতীয় হেল্প লা’ইন ৯৯৯ এ কল দিয়ে পুলিশকে জানান। নূর উদ্দিন শহীদের এমন কাজের জন্য গত ২৮ আগস্ট স’ম্মাননা দেয় ওমানের আল কুরুম পুলিশ ষ্টেশন।

এসময় তাকে একটি প্রশংসা পত্র এবং নগদ ২০০ ওমানি রিয়াল দেওয়া হয়। যা বাংলাদেশি মুদ্রায় ৫৫ হাজার টাকার সমপরিমাণ। সে’ইসাথে রয়্যাল ওমান পুলিশের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও তাকে নিয়ে পো’ষ্ট দেওয়া হয়। নূর উদ্দিন শহীদের এমন কাজে ওমানে বাংলাদেশের ভাবমূ’র্তি উজ্জ্বল হবে এমনটি জানিয়েছেন প্রবাসীরা।

Leave a Reply

Your email address will not be published.