বিশ্বকাপে নিরাপ’ত্তার বিষয়ে কোনো ছাড় দেয়া হবে না, জানিয়েছেন ফিফা সভাপতি ইনফ্যান্তিনো। যারা বিশ্ব ক্রী’ড়াঙ্গ’নের সবচেয়ে বড় উৎসব ন’ষ্ট করার পাঁ’য়তারা করছেন, তাদের বিশ্বকাপে আসতে নি’রুৎ’সাহিত করলেন ইনফ্যান্তিনো। সমর্থকদের নিরাপ’ত্তায় ক’ঠোর অবস্থানে থাকবে ফিফা ও আয়োজক কাতার। কোস্টারিকায় নারীদের অনূর্ধ্ব ২০ বিশ্বকাপ দেখতে গিয়ে এসব কথা বলেন ইনফ্যান্তিনো।

কাতার বিশ্বকাপ। মরুর বুকে প্রথম আসরের সফল আয়োজনে প্রতিটা মুহূর্ত ব্য’স্ত সময় পার করতে হচ্ছে আয়োজক কাতারকে। মধ্যপ্রাচ্যের প্রথম বিশ্বকাপে ৩২ দলের ল’ড়াই দেখতে সারা বিশ্ব থেকে হাজির হবেন কয়েক লাখ দর্শক। পুরো বিশ্বকে এক সুতোয় গেঁ’থে রাখার মঞ্চ বিশ্বকাপ সব সমালোচনার ঊর্ধ্বে রাখতে চায় ফিফা। ফুটবলের সবচেয়ে বড় এই ক্রীড়ায’জ্ঞের আগে একসঙ্গে এত দর্শক ও অতিথিদের সামা’ল দেয়াটা চ্যালে’ঞ্জিং।

সেটা করতে গিয়ে যেন সমস্যায় না পড়তে হয় তাই বেশ সতর্ক কাতার। বিশ্বকাপ আয়োজন হলেই একশ্রেণির অ’সৎ ব্যক্তিরা ওত পেতে থাকে খেলা দেখতে আসা দর্শ’কদের কাছ থেকে জিনিসপত্র হাতিয়ে নিতে। বেড়ে যায় চুরি-ছিনতাইসহ সন্ত্রাসী কার্যক্রম। ম্যাচ শেষে প্রিয় দলের ফলাফল মনের মতো না হলে, রাস্তায় নেমে অযথা হা’ঙ্গামাও করে থাকেন দর্শকরা।

বিশ্বকাপের নিরাপ’ত্তায় জিরো টলারেন্স নীতি মেনে চলা হবে বলে জানিয়েছেন সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো। তিনি বলেন, ‘সারা বিশ্ব থেকে বিশ্বকাপ দেখতে আসবেন তাদের সবাইকে স্বাগত জানাচ্ছি। আপনারা আসুন বিশ্বকাপের ম্যা’চগুলো উপভোগ করুন।

তবে, যারা এখানে সম’স্যা সৃ’ষ্টির জন্য আসতে চাইছেন তাদের আগে থেকেই নি’রুৎ’সাহিত করছি আমি। বিশ্বকাপের কোনো অ’প্রীতি’কর ঘটনা মেনে নেয়া হবে না। দর্শক ও অতিথিদের নি’রাপ’ত্তায় কোনো ছাড় দেয়া হবে না। বিশ্বকাপের সংস্কৃতি ধ’রে রাখতে একদিন এগিয়ে আনা হয়েছে বিশ্বকাপ।

২০ নভেম্বর কাতার ইকুয়েডর ম্যাচ দিয়ে মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ ফুটবল। আসর শুরুর আগে সূচি পরিবর্তনে অনেকেই ইতিবাচকভাবে দেখলেও, নে’তিবাচক কথা বলার সুযোগও ছাড়েননি কেউ। তাদের সত’র্ক করে দিলেন ইনফ্যান্তিনো। ফিফা সভাপতি বলেন, ‘বিশ্বকাপের সংস্কৃতি ধরে রাখার জন্যই এটা করা হয়েছে।

এতে যদি কারো কোনো সম’স্যা থাকে তাহলে আমাদের কাছে এসে বলতে পারেন। আমরা স’মাধানের চেষ্টা করব। নারীদের অনূর্ধ্ব ২০ বিশ্বকাপ দেখতে কোস্টারিকা সফরে যান ফিফা সভাপতি। সেখানে দেশটির প্রেসিডেন্টের আতিথেয়তায় মু’গ্ধ ইনফ্যান্তিনো। অনুষ্ঠানে কোস্টারিকার প্রেসিডেন্ট রিকার্ড শ্যাভেজকে টি-শা’র্টও উপহার দেন তিনি। অনুষ্ঠান শেষে গণমাধ্যমে এসব কথা বলেন ইনফ্যান্তিনো।

Leave a Reply

Your email address will not be published.