আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারতে তেল পা’চার ব’ন্ধ হয়েছে। এখন কিছুটা সা’শ্রয় করা সম্ভব হচ্ছে। তাই মানুষের স্বস্তির কথা ভেবে জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছি।

জাতীয় শোক দিবস স্মরণে আজ মঙ্গলবার ৩০ আগস্ট ‍দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এ সময় প্রধানমন্ত্রী বলেন, মহা’মা’রি ক’রো’নার কারণে সারা বিশ্বে যখন অর্থনৈতি ম’ন্দা শুরু হয়, তার মধ্যে মড়ার উপর খাঁ’ড়ার ঘা হয়ে এলো রা’শিয়া-ইউক্রে’ন যু’দ্ধ। এ যু’দ্ধের সঙ্গে শুরু হলো যুক্তরাষ্ট্রের নিষেধা’জ্ঞা।

এর কারণে রাশিয়ার কতটু’কু ক্ষ’তি হয়েছে জানি না, কিন্তু এতে সারা বিশ্বের মানুষ ক্ষ’তিগ্র’স্ত হয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে এ যু’দ্ধ থামবে না। বাংলাদেশের পরিস্থিতি কখনও শ্রীলংকার মতো হবে না, হতে পারে না। বাংলাদেশ শ্রীলংকা হয়েছিল বিএনপির সময়ে। আওয়ামী লীগ সেই দু’রবস্থা থেকে দেশকে র’ক্ষা করেছে।

আর্থিকভাবে নি’জস্ব লাভের জন্য কোনো প্রকল্প হাতে নেইনি ম’ন্তব্য করে তিনি বলেন, সরকার কখনও ধার করে ঘি খায়নি। ঋণ পরিশোধে দেশের যথেষ্ট সুনাম রয়েছে। এর আগে গতকাল সোমবার ২৯ আগস্ট ডিজেলে, অকটেন, পেট্রোল ও কেরোসিনের দাম লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নেয় সরকার।

নতুন ঘোষণা অনুযায়ী, ডিজেল ও কে’রোসিনের লিটার ১১৪ টাকা থেকে কমিয়ে ১০৯ টাকা, অকটেনের লিটার ১৩৫ টাকা থেকে ১৩০ টাকায়, পেট্রোল লিটারে ১৩০ টাকা থেকে কমিয়ে ১২৫ টাকা করা হয়।

Leave a Reply

Your email address will not be published.