কাতারে বাতিল করা হয়েছে কো’য়ারেন্টাই’ন নিয়ম। ফলে এখন থেকে কাতারে আসার পর কাউকে কো’য়ারেন্টা’ইনে থাকতে হবে না। পাশাপাশি বা’তিল করা হয়েছে লাল তালি’কাও।

 

ফলে বাংলাদেশেসহ কয়েকটি দেশের জন্য যে আ’লাদা নিয়ম প্রযোজ্য ছিল, সেটিও এখন থেকে বা’তিল করা হয়েছে। ৪ সেপ্টেম্বর রবিবার সন্ধ্যা ৬টা থেকে এই নিয়ম কার্যকর হবে।

 

কাতার স্বাস্থ্য মন্ত্রনালয়ের এক বিজ্ঞ’প্তিতে বলা হয়েছে, কাতারের নাগরিক বা আইডি থাকা বিদেশিরা যে কোনো দেশ থেকে কাতারে আসার পর ২৪ ঘন্টার মধ্যে রে’পিড এ’ন্টিজেন টেস্ট করাতে হবে। যদি এই টেস্টে কেউ ক’রো’না পজে’টিভ হয়, তবে তাকে কো’য়ারেন্টাইনে থাকতে হবে।

 

আর যারা ভিজিট ভিসায় কাতারে আসছেন, তাদেরকে কাতারে আসার আগে ৪৮ ঘন্টা আগে পিসি আর টেস্ট অথবা ২৪ ঘন্টা আগে রে’পিড এ’ন্টিজেন টেস্ট করাতে হবে। কাতারে আসার আগে শুধুমাত্র ভিজিট ভিসার লোকদেরকে অনলা’ইনে এহতেরাজ ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে।

 

তবে অনলাইনে রেজিস্ট্রেশনের সময় ক’রো’না টি’কা সনদ অথবা করোনা থেকে সুস্থ হওয়ার সনদ কে’উ চাইলে আপলোড করতে পারবেন, তবে তা এখন আর বাধ্য’তামূলক নয়। কাতার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কাতারে আগের মতোই এহতেরাজ নিয়ম বাধ্যতামূলক থাকবে।

 

ফলে সবার মোবাইলে এহতেরাজ অ্যাপ ডাউনলোড করা থাকতে হবে। অবশ্য নতুন এই ঘোষণায় যারা কোনো টি’কা নেননি, তাদের বেলায় আলাদা কোনো নিয়ম উল্লেখ করা হয়নি। বিস্তারিত জানতে ১৬০০০ নাম্বারে কল করুন।

Leave a Reply

Your email address will not be published.