তুরস্কের সমূদ্রসীমা ব্যবহার করে কৃষ্ণ সাগরে চারটি যুদ্ধ জাহাজ পাঠাতে চেয়েছিল রাশিয়া। তবে তুরস্কের অনুরোধে এটি বাতিল করেছে রাশিয়ার নৌ সেনারা। তুরস্কের সরকারি দপ্তর জানিয়েছে এমন তথ্য।

তুরস্ক ন্যাটো সদস্য হলেও ইউক্রেন ও রাশিয়া দুই দেশের সঙ্গেই তাদের সম্পর্ক ভালো। কৃষ্ণ সাগরের মাধ্যমে দুই দেশের সঙ্গে সীমানা আছে তুরস্কের। ফলে রাশিয়া ইউক্রেনে হামলা করার পর সতর্কতা অবলম্বন করে চলছে তুরস্ক। সোমবার তুরস্কের পক্ষ থেকে জানানো হয়, তারা বসফরাস ও ডার্দানেলেস প্রণালী বন্ধ করে দিয়েছে। এই দুটি প্রণালী দিয়ে ভূমধ্যসাগর ও মিলিত হয়েছে। আর কৃষ্ণ সাগর ব্যবহার করেই ইউক্রেনে খুব সহজে হামলা করতে পারবে রাশিয়া।

মন্ট্রেক্স কনভেনশনের চুক্তি অনুযায়ী যুদ্ধকালীন সময়ে তুরস্ক ইচ্ছে করলে এ দুটি প্রণালী বন্ধ করে দিতে পারে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে তুরস্ক যেহেতু যুদ্ধ হিসেবে অভিহিত করেছে ফলে তারা এটিতে যুদ্ধ জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে।

তবে কোনো যুদ্ধ জাহাজ চাইলে এ প্রণালী ব্যবহার করে বের হয়ে যেতে পারবে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানিয়েছেন, মঙ্গলবার তুরস্ক রাশিয়ার কাছে অনুরোধ জানায় তারা যেন যুদ্ধ জাহাজগুলো না পাঠায়। কারণ রাশিয়ার ইউক্রেনে হামলা করার বিষয়টিকে তারা যুদ্ধ হিসেবে আখ্যা দিয়েছে। সূত্র: আল জাজিরা

By admin

Leave a Reply

Your email address will not be published.