কাতারসহ গালফ অঞ্চলের আরব আমিরাত, ওমান, বাহরাইন, কুয়েতে বসবাসরত বিদেশিদের জন্য সুখবর দিল সৌদি আরব।এতে বলা হয়েছে, এখন ঘরে বসে অনলাইনে অ’ল্প সময়েই সৌদি আরব ভ্রমণের জন্য বা উমরাহ আদায়ের জন্য ভিসার আবেদন করতে পারবেন এই ৫ দেশে বসবাসরত বিদেশিরা।

 

এই সুব্যবস্থার ফলে এখন কাতারে থাকা প্রবাসী বাংলাদেশিরাও কোনো ভোগা’ন্তি ছাড়া সৌদি আরব ভ্রমণের জন্য ভিসার আবেদন করতে পারবেন অনলাইনে। ফলে সৌদি আরব ভ্রমণের জন্য বা উমরাহ আদায়ের জন্য কোনো ট্রাভেল এ’জেন্সিতে আর হাজির হতে হবে না।

 

এজন্য যা যা করতে হবে: নির্ধারিত ওয়েবসাইটে এই লিংকে গিয়ে আবেদন পত্র পূরণ করে প্রয়োজনীয় কাগজ জমা দিতে হবে। ভিসা ফি পরিশোধ করতে হবে। ইমেইলে ভিসা চলে আসবে। তবে এই ভিজিট ভিসার জন্য ৩০০ রিয়াল হেলথ ইন্সুরে’ন্স পরিশোধ করতে হবে।

 

কিছু বিষয় মনে রাখতে হবে: গালফভুক্ত ছয়টি দেশের যে কোনো দেশের আইডি থাকতে হবে এবং আইডির মেয়াদ কমপক্ষে ৩ মাস থাকতে হবে। আইডিতে থাকা সব পেশার জন্য এই সুবিধা নয়।

 

তাই আগে নিশ্চিত হয়ে নিতে হবে, আপনার আইডিতে যে পেশা উল্লেখ করা আছে, সেটি এই সুবিধার অন্তর্ভুক্ত কিনা। পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ৬ মাস হতে হবে। ১৮ বছরের কম বয়সীদের ক্ষে’ত্রে অভিভাবকের অনুমতি দেখাতে হবে।

Leave a Reply

Your email address will not be published.