ছাত্রলীগ কর্মীর র’ক্ত পেয়ে সুস্থ হয়ে ওঠা এক মা তার সদ্য জন্ম নেওয়া মেয়ের নাম রেখেছেন ‘হাসিনা’। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাতে ঢাকা মেডিক্যাল কলেজে অ’সুস্থ এই মা রক্তের অভাবে মৃ’ত্যুর মুখামুখি হন। কিন্তু কোনোভাবে র’ক্তের ব্যবস্থা করতে পারছিল না তার পরিবার।

 

জীবন-মৃ’ত্যুর স’ন্ধিক্ষণে থাকা গরিব অসহায় রোগীর পরিবারকে তখন সবাই ছাত্রলীগের ভার্চ্যুয়াল ব্ল্যাড ব্যাংকের কথা জানায়। পরিবারটি যোগাযোগ করে ছাত্রলীগ ভার্চ্যুয়াল ব্লাড ব্যাংকের কর্মীদের সঙ্গে। ওই র’ক্তের গ্রুপ কার আছে তা জানতে রাত জেগে ছাত্রলীগ কর্মীরা বিভিন্ন ক্যাম্পাসে যোগাযোগ করে।

 

অবশেষে তারা খুঁজে পান কবি নজরুল কলেজের এক ছাত্রলীগের কর্মীকে। ভোরে ছাত্রলীগ কর্মীর র’ক্তে বেঁ’চে ওঠেন সেই মা। জন্ম দেন কন্যা শিশুর। আনন্দ অশ্রুজলে সি’ক্ত সেই বাবা-মা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে কন্যার নাম রাখেন ‘হাসিনা’। তাদের চোখেমুখে খুশির ঝল’ক। ঢাকা মেডিক্যালে মা শিশু দু’জনই ভালো আছেন।

 

শিশুর বাবা-মা বলেন, আমাদের মেয়ে বড় হয়ে শেখ হাসিনার আদ’র্শ নিয়ে এইভাবে মানুষের জন্য কাজ করবে। এ ব্যাপারে ছাত্রলীগের সমাজসেবা সম্পাদক শেখ স্বাধীন জানান, আমাদের সেই কর্মীর কাছ থেকে আমরা প্রসূ’তিকে র’ক্ত ম্যানেজ করে দেই। উনারা খুশি হয়ে আমাদের নেত্রীর নামে তাদের সদ্য জন্ম নেওয়া কন্যা সন্তানের নাম রেখেছেন ‘হাসিনা’।

Leave a Reply

Your email address will not be published.