গত মে মাসে নোয়াখালীর সাইদুল ইসলাম কাজের উদ্দে’শ্যে গিয়েছেন সৌদি আরব। প্রথমবার বিদেশ যাত্রা, তাই বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্প’র্কে ধারণা না থাকায় তিনি ছিলেন আত’ঙ্কে। অবশেষে সাইদুল ইসলামের আত’ঙ্ক সত্য হলো, তিনি পড়লেন বিপ’ত্তিতে। যে এয়ারলাইনে তার ফ্লাইট সেই ফ্লাইটের চেক ইন কাউন্টারে না দাঁ’ড়িয়ে তিনি দাঁ’ড়িয়েছিলেন অন্য এয়ারলাইনের কাউন্টারে।

 

ফলাফল তিনি মি’স করলেন ফ্লাইট, বাড়তি টাকা খরচ করে তাকে পরের দিন যেতে হয় সৌদি আরবে। এর প্রে’ক্ষিতে প্রবাসীদের জন্য সুখবর জানাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। সাইদূল ইসলামের মতো যারা প্রথমবার বিদেশ যাচ্ছেন কিংবা বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্প’র্কে জানেন না, তাদের সহায়তা করতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু করা হয়েছে হে’ল্প ডেস্ক।

 

বিমান বন্দর সূত্র জানায়, প্রতিদিন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করেন প্রায় ২০ হাজার মানুষ। যাদের মধ্যে অধিকাংশ প্রবাসীকর্মী। প্রথমবারের মতো বিদেশ যাচ্ছেন এমন অনেকেই বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্প’র্কে না জানার কারণে সম’স্যায় পড়েন। কোন গেট দিয়ে প্রবেশ করতে হবে, কোন কাউন্টা’রে চেক ইন করতে হবে এমন তথ্য জানতে পড়তে হয় বিপ’ত্তিতে।

 

যাত্রীদের এই সমস্যা বিবে’চনা করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু করা হয়েছে হেল্প ডেস্ক। বহির্গমন টার্মিনালে ৩টি ডেস্ক এবং আগমনী টার্মিনালে দুইটি ডে’স্ক স্থাপন করা হয়েছে। এছাড়া হেল্প ডেস্কের কর্মীরা ‘আমি কীভাবে সাহায্য করতে পারি’ উত্ত’রীয় পড়ে ঘুরছেন বিমানবন্দর জুড়ে। নিজে উদ্যোগে তারা যাত্রীদের সহযোগিতার জন্য যাচ্ছেন এগিয়ে।

 

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম হেল্প ডে’স্কের বিষয়ে বলেন, আগস্ট মাস থেকে বিমানবন্দরে পাঁচটি হেল্প ডেস্ক চালু করা হয়েছে। ২৪ ঘন্টায় ৩টি শিফটে ৫৪ জন কর্মী কাজ করছেন। তারা যাত্রীদের যে কোন বি’ষয়ে তথ্য দিয়ে সহায়তা করছেন। এজন্য যাত্রীদের কোনো ধরনের টা’কা দেওয়ার প্রয়োজন নেই।

 

তিনি বলেন, অনেক যাত্রী, বিশেষ করে যারা নতুন করে বিমান’বন্দর ব্যবহার করেন তাদের জন্য আমাদের এ উদ্যোগ। বিশেষ করে আমাদের প্রবাসী কর্মীরা অনেকেই অনেক কিছু সঠিকভাবে বুঝতে পারেন না। অনেকে নিজের ফ্লা’ইট নাম্বারও বলতে পারেন না, কোন কাউ’ন্টারে যাবেন তা জানেন না।

 

ডে’স্ক থেকে তাদের এসব বিষয়ে নির্দেশনা দেওয়া হয়। শনিবার (৩ সেপ্টেম্বর) সরজমিনে দেখা গেলো, বিমানবন্দরের বহির্গমন টার্মিনালের ফ্লাইটের সময়ে ব্য’স্ত সময় পার করছেন হেল্প ডে’স্কের কর্মীরা। যাত্রীরা বিভিন্ন বিষয়ে জানতে হেল্প ডে’স্কের সহায়তা নিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published.