চীনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে কাতারে নিযু’ক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে নি’য়োগ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তি‌নি রাষ্ট্রদূত মাহবুব উজ জামানের স্থলা‌ভি‌ষি’ক্ত হবেন।

 

সোমবার (৫ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ও‌য়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। জসীম উদ্দিন বিসিএস ১৩ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। তি‌নি দিল্লি, ওয়াশিংটন ও ইসলামাবাদের বাংলাদেশ মিশ’নে কর্মরত ছিলেন।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি দক্ষিণ এশিয়া ও পূর্ব এশিয়ার মহাপরিচালকসহ অন্যান্য পদে কর্মরত ছিলেন। এর আগে, জসীম উদ্দিন গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। গ্রিসে রাষ্ট্রদূত থাকাকালীন উ’দ্ভাবনী সেবা প্রদানের জন্য বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন পুরস্কার পেয়েছেন তি‌নি।

 

সে সময় তি‌নি গ্রিসের পাশাপা‌শি মাল্টা এবং আলবেনিয়ার ‘সমদূরবর্তী’ রাষ্ট্রদূ‌তের দা‌য়িত্ব পালন ক‌রে‌ছেন। জসীম উদ্দিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকো’ত্তর ডিগ্রি অর্জন করেন।

 

এ ছাড়া তিনি যুক্তরা‌জ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে মডার্ন ইন্টারন্যাশনাল স্টাডিজে স্নাতকোত্তর ডি’গ্রি অর্জন করেন। তিনি ২০১৪ সালে এনডিসি কোর্স করেছেন।

Leave a Reply

Your email address will not be published.