বাংলাদেশের বিধিনিষেধ থাকায় টিকা নেওয়া টিকা সনদ থাকার পরেও বিদেশ প্রবাসীদের দেশে ফেরার নির্দিষ্ট সময়ের মধ্যে বিমানবন্দরে দেখাতে হতো করোনা নেগেটিভ রিপোর্ট। সোমবার এ বিষয়ে যুগান্তরে সংবাদ প্রকাশ হওয়ার পর বাংলাদেশ সিভিল এভিয়েশনের নজরে আসলে মঙ্গলবার ৮ মার্চ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত সম্পূর্ণ টিকা নেওয়া প্রবাসীদের এখন থেকে আর লাগবে না করোনা নেগেটিভ সনদ। যারা এক ডোজ নিয়েছেন অথবা টিকা নেননি তাদের দেশে প্রবেশের ৭২ ঘণ্টা পূর্বে করোনা নেগেটিভ সনদ থাকতে হবে। বাংলাদেশ হতে যে দেশে যাবে সেই দেশের নির্দেশনা অনুসরণ করতে হবে।

আরোও পড়ুনঃ হজ ও ওমরাহ যাত্রীদের জন্য সৌদির নতুন নির্দেশনা দিলো সৌদি আরব

গণটিকার কর্মসূচির অংশ হিসেবে করোনার প্রকোপ কমতে শুরু করেছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত, কাতার, সৌদি অন্যান্য দেশগুলোতে উঠিয়ে দেওয়া হচ্ছে বিধিনিষেধ। স্বাভাবিক নিয়মে কার্যক্রম পরিচালনা করছে টিকা নেওয়া ব্যক্তিরা।

কুয়েত সরকার ২০ ফেব্রুয়ারি থেকে টিকা গ্রহণকারীদের যাতায়াতে শিথিল করে দিয়েছে সব ধরনের বিধি নিষেধ। এছাড়াও ১৩ মার্চ হতে শতভাগ জনবল নিয়ে বিভিন্ন সরকারি বেসরকারি অফিস আদালত পরিচালনার ঘোষণা দিয়েছে কুয়েত সরকার। সামাজিক অনুষ্ঠান, সভা-সেমিনার এবং গণপরিবহনে যাতায়াতে তুলে দেওয়া হয়েছে বিধি নিষেধ।

By admin

Leave a Reply

Your email address will not be published.