কাতার মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের তুলনায় শ্রম আই’নের ব্যাপারে খুবই সত’র্ক অবস্থানে রয়েছে। ফলে শ্রমিকদের সুবিধা-অ’সুবিধা যত দ্রুত সম্ভব সমাধানের চেষ্টা করে মধ্যপ্রাচ্যের এই ছোট দেশটি। কাতার শ্রম মন্ত্রণালয় তাই নিয়মিত বিভিন্ন আপডেট প্র’কাশ করে জানিয়ে দেয়, প্রতি মাসে এই মন্ত্রণালয় কী করছে শ্রমিকদের জন্য।

 

কাতারের শ্রমিকরা যাতে আ’ইনি প্রক্রিয়ায় নিজেদের সমস্যা সমাধান করতে পারে এজন্য বিভিন্ন ব্যবস্থা করে রেখেছে কর্তৃ’পক্ষ। কোনো কোম্পানি ও মালিক যদি কর্মীদের বিরু’দ্ধে বে’আইনি কাজ করে তাহলে কর্মীরা ওই কোম্পানি ও মালিকের বিরু’দ্ধে আই’নি ধারায় অভি’যোগ করতে পারবে।

 

শ্রমিকদের এ ধরণের অভিযো’গগুলো যাচাই করে খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হয়, এমন দা’বি করেছে শ্রম মন্ত্রণালয়। শ্রম মন্ত্রণালয় জানায়, কাতারে গত মাসে বিভিন্ন মালিকের বিরু’দ্ধে গৃহকর্মীদের ৯০টিরও বেশি অভি’যোগ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি অভি’যোগগুলো দ্রুত নিষ্প’ত্তি করা হয়েছে।

 

মন্ত্রণালয় প্রকাশিত আগষ্টের মাসিক পরিসংখ্যান অনুযায়ী, আগষ্ট মাসে এ ধরণের মোট ১১৭টি অভি’যোগ জমা পড়েছে। ইতিমধ্যে ৯৬টি অভি’যোগ নিষ্প’ত্তি করা হয়েছে। ১১টি অভিযোগ সমাধা’নের প্রক্রিয়ায় রয়েছে। এছাড়াও ১০টি অভি’যোগ যথাযথ কর্তৃপক্ষের কাছে স্থানা’ন্তর করা হয়েছে।

 

মন্ত্রণালয় আরও জানায়, কাতারে বর্তমানে নতুন শ্রমিক নি’য়োগের জন্য প্রচুর আবেদন জমা পড়ছে। নতুন শ্রমিক নিয়ো’গের জন্য গতমাসে মোট ৯ হাজার ৯৪৫টি আবেদন জমা পড়েছে। এগুলোর মধ্যে ৫ হাজার ৪৮৯টি আবেদন গ্রহণ করা হয়েছে। বাকি ৪ হাজার ৪৫৬টি আবেদন বা’তিল করা হয়েছে।

 

আগষ্ট মাসে ওয়ার্ক পারমিটের জন্য মোট ১ হাজার ৭৫৬টি আবেদন জমা পড়েছে। এগুলোর মধ্যে ৬৭৩টি নতুন আ’বেদন ছিল। এছাড়াও বিভিন্ন রিক্রুট’মেন্ট অফিসে গতমাসে ১৯টি অভিযান পরিচালনা করেছে মন্ত্রণালয়। অভি’যান পরিচালনার সময় একটি প্রতিষ্ঠানে আ’ইন ল’ঙ্ঘ’নের অপরাধ খুঁজে পেয়েছে মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published.