ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মা’রা গেছেন। তার বয়স হয়েছিল ৯৬ বছর। বিবিসি জানিয়েছে বৃহস্পতিবার(৮ সেপ্টেম্বর) বালমোরাল ক্যাসল প্রাসাদে তিনি মৃ’ত্যুবরণ করেন।

 

রানি দ্বিতীয় এলিজাবেথের রাজকীয় বাসভবন বাকিংহাম প্যালেস এক বিবৃ’তিতে বলেছে: ‘রানি আজ বিকেলে বালমোরালে শান্তিপূর্ণভাবে মা’রা গেছেন।’

 

রানি এলিজাবেথ গ্রীস্মকালীন আবাস স্কটল্যান্ডের বালমো’রাল ক্যাসল প্রাসাদে ছিলেন। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এ প্রাসাদে এক অনুষ্ঠানের মাধ্যমে লিজ ট্রাসকে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দেন রানি।

 

পরদিন বুধবার (৭ সেপ্টেম্বর) প্রিভি কাউন্সিলের স’ঙ্গে এক বৈঠক থাকলেও তা বাতিল করেন রানি। এপির খবরে বলা হয়, বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বালমো’রাল প্যালেসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, সকালে পর্যবেক্ষ’ণের পর চিকিৎসকরা রানির স্বাস্থ্য নিয়ে উদ্বে’গ জানান। এরপর তাকে চিকিৎসকের ত’ত্ত্বাবধানে রাখা হয়।

 

দ্বিতীয় এলিজাবেথ (এলিজাবেথ আলেকজান্ড্রা ম্যা’রি ) মৃ’ত্যুর আগে তিনি ছিলেন যুক্তরাজ্য এবং আরও ১৫ টি কমনওয়েলথ রাজ্যের রাণী। এলিজাবেথ লন্ডনের মেফেয়ারে ইয়র্কের ডিউক এবং ডাচেস (পরে রাজা জর্জ এবং রাণী এলিজাবেথ)-এর প্রথম সন্তান হিসেবে জন্মগ্রহণ করেছিলেন।

 

রানি এলিজাবেথ শেষ সময়ে স্কটল্যা’ন্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন। এখানে গ্রীষ্মকালীন সময় কা’টাচ্ছিলেন তিনি। তার স’ঙ্গে তার বড় ছেলে ছিল। অ’সুস্থতার খবর শোনার পর অন্যরাও আসা শুরু করেন। বুধবার ভার্চ্যুয়ালি হওয়া প্রিভি কাউন্সিলে যোগ দেননি রানি এলিজাবেথ। কারণ চিকিৎসকরা তাকে বিশ্রামে থাকার জন্য বলেন।

Leave a Reply

Your email address will not be published.