কাতারে ২০২২ ফিফা বিশ্বকাপের খেলা দেখতে আসা প্রত্যেকের জন্য হায়া কার্ড বা’ধ্যতামূলক করে দিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি বলা হয়েছে, বিশ্বকাপ চলাকালে দর্শকদের জন্য কাতারে প্রবেশের একমাত্র এন্ট্রি পারমিট হিসাবে কাজ করবে এই হায়া কার্ড।

 

কাতারে খেলা দেখতে আসার পর এই হায়া কার্ড দর্শকদের জন্য বিভিন্নরকম সুযোগ-সুবিধা নি’শ্চিত করবে। পাশাপাশি এই অঞ্চলের অন্যান্য দেশ হায়া কার্ডধারীদের জন্য ফ্রি-ভিসাসহ আরও বিভিন্ন প্যা’কেজ ঘোষণা করেছে।

 

ইতিমধ্যে কাতার ফিফা বিশ্বকাপের সময় হায়া কার্ডধারীদের বি’নামূল্যে মাল্টিপল এন্ট্রি ভিসা দেওয়া হবে বলে ঘোষণা করেছে ওমান। টুইটারে এক পো’স্টে ওমান নিউজ এজেন্সি জানায়, হায়া কার্ডধারীদের জন্য বি’নামূল্যে মাল্টিপল এন্ট্রি ভিসাটি ৬০ দিনের জন্য প্রযোজ্য থাকবে।

 

ওমানের পর্যটন ও ঐতিহ্য মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে আরও বলা হয়েছে, যেকোন হায়া কার্ডধারী ওমানে বসবাসকারী তার আ’ত্মীয়দের সাথে থাকতে আবেদন করতে পারবেন।

 

এছাড়াও হায়া কার্ডধারীর প্রয়োজনীয়তা অনুসারে ওমানে থাকা অবস্থায় মাল্টিপল এন্ট্রি ভিসাটি অন্য ক্যাটাগরিতে পরিবর্তন করতে পারবেন। এছাড়া মধ্যপ্রা’চ্যের আরেকটি দেশ জর্ডান কর্তৃপক্ষও ঠিক ওমানের মতো একই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

 

জর্ডান কর্তৃপক্ষ জানায়, হায়া কার্ডধা’রী বিশ্বের যে কোন জাতীয়তার যে কোন মানুষ পূর্ব অনুমোদন নেওয়া ছাড়াই মাল্টিপল-এন্ট্রি ভিসা পাবেন। তবে কারো উপর যদি জর্ডান প্রবেশে নিষেধা’জ্ঞা থাকা তাকে জর্ডান প্রবেশের অনুমতি দেওয়া হবে না। বিন স্পোর্টসে প্রকাশিত এক প্রতিবেদনে জর্ডান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এমন সি’দ্ধান্তের বিষয়টি উঠে এসেছে।

Leave a Reply

Your email address will not be published.