কাতার বিশ্বকাপের ফাইনাল হবে লুসাইল স্টেডিয়ামে। ৮০ হাজার দর্শক ধারণক্ষ’ম এই স্টেডিয়ামে মোট ১০টি ম্যাচ রাখা হয়েছে। তার মধ্যে গ্রুপ পর্বে মে’ক্সিকো ও আর্জেন্টিনার হাই ভো’ল্টেজ ম্যাচও আছে।

 

ওই স্টেডিয়ামে গত শুক্রবার লু’সাইল সুপার কাপের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। সেখানে অংশ নিয়েছিল সৌদি আরবের চ্যাম্পিয়ন ক্লাব আল হেলাল এবং মিশরের চ্যাম্পিয়ন ক্লাব জামালেক।

 

বিশ্বকাপের জন্য লুসাইল স্টেডিয়ামে পুরোপুরি প্র’স্তুত করার পরে এটাই প্রথম ম্যাচ। স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কা ওই ম্যাচে চোখ রেখেছিল। উপস্থিত ছিলেন তাদের প্রতিনিধি দল।

 

মূল উদ্দেশ্য আল হেলাল ও জামালেকের ম্যাচ দেখা নয়। বরং কাতার বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ওই স্টেডিয়ামের পরিবেশ-পরি’স্থিতি পর্যবেক্ষ’ণ করা। সেখানে মার্কা আবিষ্কার করেছে দারুণ একটি বিষয়। স্টেডিয়ামের বাইরে এক ঝাক কাতারি ভ’ক্ত উল্লাস-আনন্দ করছেন।

 

তাদের গায়ে লিওনেল মেসির আর্জেন্টাইন জার্সি। হাতে ডিয়াগো ম্যারাডোনা ও লিওনেল মেসির ছবি। যা থেকে প’রিষ্কার, আর্জেন্টিনা থেকে প্রায় ১৪ হাজার কিলোমিটার দূরে কাতার বিশ্বকাপ হলেও মেসি ভ’ক্তের অ’ভাব হবে না।

 

কাতার বিশ্বকাপে অনেক আর্জেন্টাইন ভ’ক্ত থাকবেন তিন কারণে। প্রথমত, লিও মেসির সারা বিশ্বে ভ’ক্ত আছেন। এশিয়া ও আফ্রিকায় যেটা তুলনামূলক বেশি। দ্বিতীয়ত, সেই ডিয়াগো ম্যারাডোনা থেকে মেসি যুগ পর্যন্ত অনেকেই আর্জেন্টিনা ফুটবল দলকে সমর্থ’ন করেন।

 

তৃতীয়ত, মেসির বর্তমান ক্লাব পিএসজি। যেটা কাতারি মালিকানাধীন। কাতারের ভ’ক্তদের জন্য মেসিকে সমর্থন করার যেটি আরেকটি গুরুত্বপূর্ণ কারণ।

Leave a Reply

Your email address will not be published.