বিশ্বকাপের আগে একটা মহল কাতারের ভা’বমূ’র্তি ন’ষ্ট করার চেষ্টা করছে। ভালো কাজের চেয়ে নে’তিবাচক স’মালো’চনা বেশি হচ্ছে বলে অভি’যোগ করেন আয়োজক কমিটির প্রধান নির্বাহী নাসের আল খাতার।

 

বিশ্বকাপের সফল আয়োজনের জন্য এগুলো ব’ন্ধ করে গঠনমূলক স’মালোচনার অনুরোধ করেন খাতার। বিশ্বকাপ উপল’ক্ষে কাতারে একটি অনুষ্ঠানে এসে এসব কথা বলেন তিনি।

 

মরুর বুকে মধ্যপ্রাচ্যের প্রথম বিশ্বকাপ। সফল আয়োজনের জন্য দিনরাত এক করে ফেলছে আয়োজকরা। গেল তিন বিশ্বকাপের চেয়ে এবার আরও বেশি অর্থ খরচ করা হচ্ছে কাতার বিশ্বকাপে। এমন দা’বি শুরু থেকেই ছিল আয়োজকদের।

 

তবে, বারবারই তাদের পড়তে হচ্ছে স’মালোচ’নার মুখে। কখনো শ্রমিকরা ন্যায্য অ’র্থ পাচ্ছে না। তাদের স’ঙ্গে নানাভাবে অ’ন্যায় করা হচ্ছে। কখনো আবার অ্যা’লকো’হল নিয়ে নানা ভুল তথ্য দিয়ে বি’ভ্রা’ন্তি ছড়ানো হচ্ছে।

 

একটা শ্রেণি কাতারের ভা’বমূ’র্তি ক্ষু’ণ্ণ করার চে’ষ্টা করছে বলে অভি’যোগ করেছে আয়োজকরা। বিশ্বকাপ উপল’ক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে এসে এ অভি’যোগ করেন কাতার বিশ্বকাপ আয়োজক কমিটির প্রধান নির্বাহী নাসের আল খাতার।

 

তিনি বলেন, ‘কখনো বলা হচ্ছে কাতারে বিভিন্ন স্থাপনা নির্মাণে কাজ করা শ্রমিকরা মানবে’তর জীবন যাপন করছে। তারা ন্যা’য্য পাওনা পাচ্ছে না। সে সময় অনেক মানবাধিকার সংস্থা ও গণমাধ্যমের রিপোর্ট প্রকাশের পর আমরা এ নিয়ে তদ’ন্ত করেছি।

 

আমাদের ছোটখাটো কিছু ভু’ল ছিল, সে গুলো সংশোধ’ন করেছি। এরপর এখন আবার অ্যা’লকো’হল নিয়েও ভু’ল তথ্য প্রকাশ করা হয়েছে। অথচ বিশ্বকাপে সবার কথা বিবে’চনা করে আমরা নির্দিষ্ট জায়গাগুলোতে অ্যা’লকো’হল নিয়ে সমর্থকদের যাওয়ার অনুমতি দিয়েছি।

 

কিন্তু আমাদের কাজগুলোকে ভু’লভাবে ব্যাখা করা হচ্ছে। সফল আয়োজনের জন্য বিমা’তাসুলভ আচরণ নয়। বরং গঠনমূলক স’মালোচনা করে বিশ্বকাপে সফল আয়োজন সম্ভব করার জন্য অনুরো’ধ করেছেন সবাইকে। খাতার বলেন, ‘আমরা নে’তিবাচক স’মালোচনার সম্মুখীন হচ্ছি।

 

কিন্তু এটা না করে যদি আমাদের ভু’লগুলো দেখিয়ে দেয়া হয়, সেটা কাজের ক্ষে’ত্রে আরও ভাল হবে। তাই সবার কাছ থেকে সহযোগিতা চাই আমরা।’ সবার সহযোগিতার মাধ্যমে মরুর বুকে প্রথম বিশ্বকাপটা সফল করতে চায় কাতার।

Leave a Reply

Your email address will not be published.