কাতারে বেসরকারি কিন্ডারগার্টেনে (কেজি) আরবি ভাষা ও ইস’লাম শিক্ষাকে আবশ্যিক বিষয় করেছে দেশটির শিক্ষা মন্ত্রণালয় ও উচ্চশিক্ষা বিভাগ। প্রথমবারের মতো ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে তা কা;র্যকর হবে বলে জানিয়েছেন শিক্ষাসচিব উমর আবদুল আজিজ আল নামা।

 

কাতার সংবাদ মাধ্যম দ্য পেনিনসুলা সূত্রে জানা যায়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার মানোন্নয়নের অংশ হিসেবে আরবি ভাষা, ই;সলাম শিক্ষা ও কাতারের ইতিহাসও আবশ্যিক বিষয়ক হিসেবে অন্তর্ভু;ক্ত করা হয়।

 

ধর্মীয় মূল্যবোধ ও জাতীয়তাবোধ তৈরি করতে এ উদ্যো’গ নেওয়া হয়। এ বছর মন্ত্রণালয় ঘো’ষিত উদ্যোগের মধ্যে রয়েছে, ‘আমার মূল্যবোধ আমার পরিচয়কে সংজ্ঞা’য়িত করে’, ‘জাতীয় পরিচয় শক্তিশালীকরণ’ এবং ‘নৈতিক সনদ’। দেশটিতে ৩৩৮টি প্রাইভেট স্কুল ও কিন্ডারগার্টেন সর্বমোট দুই লাখ ১১ হাজার শিক্ষার্থী রয়েছে। সূত্র: দ্য পেনিনসুলা

 

আরও পড়ুন: কাতারে আগামী মাসে শিশুদের ফুটবল বিশ্বকাপে খেলবে বাংলাদেশ

সত্যিকারের বিশ্বকাপের আগে কাতারে বসবে পথশিশুদের বিশ্বআসর। ২৫ দেশের ২৮ দল নিয়ে ৮ অক্টোবর থেকে শুরু হবে চতুর্থ আসর। অংশ নেবে বাংলাদেশও।

 

১৫ কিশোর দলের পাশাপাশি খেলবে ১৩ কিশোরী দল। এই ২৮ দলের ১০টি গড়া হবে বিশ্বের বিভিন্ন শরণার্থী শি’বির থেকে। অনেকটা বিশ্বকাপের আদ’লেই হবে খেলা। নিজ নিজ দেশের জার্সি গায়ে খেলবেন ফুটবলাররা।

 

৮ দিনের টুর্নামেন্টে ফুটবলের পাশাপাশি চি’ত্রাঙ্কনসহ নানা আয়োজন থাকবে পথশিশু দলগুলোর জন্য। ১৫ অক্টোবর হবে ফাইনাল। এদিকে ২০৩০ বিশ্বকাপ আয়োজক হিসেবে সৌদি আরবকে বেছে না নিতে ফিফাকে সতর্ক করেছে অ্যামন্যাস্টি ইন্টারন্যাশনাল।

 

২০১৮ রাশিয়া ও ২২ আসরে কাতারের মতো দেশকে আয়োজক করার ভু’ল ফুটবলের সর্বোচ্চ সং’স্থাটি আবারও করবে না বলেও বিবৃ’তিতে আশা প্রকাশ করেছে অ্যামন্যাস্টি।

 

সম্প্রতি, মিশর ও গ্রীসকে স’ঙ্গে নিয়ে ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে বি’ড করার ঘোষণা দেয় সৌদি আরব। একই আসরের জন্য যৌথভাবে বি’ড করতে আগ্রহ প্রকাশ করেছে স্পেন-পর্তুগাল এবং আর্জেন্টিনা-চিলি-প্যারাগুয়ে।

Leave a Reply

Your email address will not be published.