কাতারে জিসিসি আওতাভুক্ত দেশের নাগরিকরা ড্রাইভিং কোর্স করা ছাড়াই সরাসরি ড্রাইভিং পরীক্ষার জন্য নিবন্ধন করতে পারবেন। এর জন্য তাদের জিসিসি ভুক্ত দেশের বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।

 

কাতারের জেনারেল ডিরেক্টরেট অফ ট্রাফিকের ফার্স্ট লেফটেন্যান্ট মুহাম্মদ আল-আমরি  জানিয়েছেন, জিসিসি ভুক্ত দেশগুলোর ড্রাইভিং লাইসেন্সধারীরা তাদের কাতারি ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য সরাসরি পরীক্ষার জন্য নিবন্ধন করতে পারবে।

 

‘লাইসেন্সিং বিভাগ’ দ্বারা প্রদত্ত ট্রাফিক পদ্ধতি সম্পর্কে কাতার টিভির সাথে কথা বলতে গিয়ে তিনি জানিয়েছেন জিসিসির নাগরিকরা তাদের লাইসেন্সকে সমস্যা ছাড়াই কাতারি ড্রাইভিং লাইসেন্সে রূপান্তর করতে পারবে।

 

ট্রাফিক নিয়ম অনুসারে জিসিসি দেশগুলো থেকে বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী কেউ যদি ঘুরতে কাতারে আসেন অথবা আত্মীয় স্বজনদের সাথে দেখা করার জন্য আসেন তারা কাতার প্রবেশের তারিখ থেকে ৩ মাস পর্যন্ত কাতারে গাড়ি চালাতে পারবেন।

 

এক্ষেত্রে কাতারে প্রবেশের তারিখের প্রমাণ অবশ্যই সাথে রাখতে হবে। এছাড়া ড্রাইভিং করার সময় তাদের পাসপোর্ট বা প্রবেশ ভিসার বিবরণ সাথে বহন করা অপরিহার্য।

 

উপসাগরীয় সহযোগিতা সংস্থা (জিসিসি) ৬ টি উপসাগরীয় দেশ নিয়ে ১৯৮১ সালের ২৫ মে এ সংস্থা গঠিত হয়। সদস্য দেশগুলো হলো সৌদি আরব, কাতার, বাহরাইন, ওমান, কুয়েত এবং সংযুক্ত আরব আমিরাত। এর সদর দপ্তর সৌদি আরবের রিয়াদে। বাংলাদেশসহ অনন্য দেশের নাগরিকদের ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য আগের নিয়মই কার্যকর থাকবে।

Leave a Reply

Your email address will not be published.