এশিয়া কাপের ব্য’র্থতা ভু’লে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখ বাংলাদেশের। বিশ্বকাপের আগে নিজেদের ঝা’লিয়ে নিতে আরও একটা সুযোগ পাচ্ছে টিম টাইগার্স। পাকিস্তান ও নিউজিল্যান্ডের সঙ্গে ত্রি’দেশীয় সিরিজ ছাড়াও সংযুক্ত আরব আমিরাতের বিপ’ক্ষে দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

 

তবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লি’গ খেলতে যাওয়ায় ম্যাচ দুটিতে খেলা হচ্ছে না অধিনায়ক সাকিব আল হাসানের। আগেই জানা গিয়েছিল, ত্রিদেশীয় সিরিজের আগে দেশের বাইরে চারদিনের বিশেষ ক্যা’ম্প করবে বাংলাদেশ দল। তবে কোথায় হবে এ ক্যা’ম্প সেটি নিয়ে এতদিন কাজ করছিল বো’র্ড। শেষমেশ সংযুক্ত আরব আমিরাতকেই বে’ছে নেয়া হয়েছে।

 

জানা গেছে, আগামী ২২ সেপ্টেম্বর দেশটিতে সফর করবে বাংলাদেশ দল। সেখানে স্বাগতিকদের বিপ’ক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলা হবে বলেও নি’শ্চিত করেছেন বিসিবি সিইও নিজামউদ্দীন চৌধুরী সুজন। যা আন্তর্জাতিক ম্যাচের মর্যাদা পাবে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) মিরপুরে গণমা’ধ্যমকে তিনি বলেন, কন্ডিশন এক না হলেও, ফ্যা’সিলিটিজের কারণে আরব আমিরাতকে বেছে নেয়া হয়েছে।

 

কোচিং স্টা’ফের সবাইকে সেখানে রাখার চেষ্টা করা হবে। যদিও অনেকেই নিউজিল্যান্ডে জ’য়েন করবে বলে কথা ছিল, তাই একটু সম’স্যা হবে। আরও জানান, দু্বাই প্রস্তু’তি পর্বে অধিনায়ক সাকিব আল হাসানের থাকার সম্ভাবনা কম। কারণ সিপিএলে খেলার জন্য বো’র্ডের তরফে আগেই তাকে ছা’ড়পত্র দেয়া হয়েছে। তবে টিম চাই’লে ফিরতে পারেন তিনি।

 

১৬ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আইসিসির এই মেগা ইভেন্ট প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার মাটিতে। এবারের আসরে বাংলাদেশ সরাসরি খেলবে আসরের মূলপ’র্বে। সুপার টোয়েলভে গ্রু’প-২-তে থাকা বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর। প্রথম রাউন্ডে গ্রুপ-এ রানার্সআপের বিপ’ক্ষে ল’ড়বে বাংলাদেশ।

 

বিশ্বকাপের আগে বাংলাদেশ, পাকিস্তান ও নিউজিল্যান্ডকে নিয়ে আয়োজিত হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া সেই সিরিজের ফাই’নাল অনুষ্ঠিত হবে ১৪ অক্টোবর। এছাড়া বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার মাটিতে নিজেদের মানিয়ে নিতে দুটি প্র’স্তুতি ম্যাচও খেলবে টাইগাররা।

 

আইসিসির অফিশিয়াল প্রস্তুতি ম্যাচে ১৭ অক্টোবর আফগানিস্তান ও ১৯ অক্টোবর দক্ষিণ আফ্রিকার মু’খোমু’খি হবে বাংলাদেশ। দুটি ম্যাচই অনু’ষ্ঠিত হবে গ্যাবায়। টি-টোয়েন্টিতে ধারাবাহিকভাবে ব্য’র্থ বাংলাদেশ এখন ঘুরে দাঁ’ড়াতে চায়। ভ’য়ড’রহী’ন নতুন ব্র্যান্ডের ক্রিকেট খেলতে চায় টাইগাররা।

 

বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন মনে করেন, হা’রতে হা’রতে দেয়ালে পিঠ ঠেকে গেছে টাইগারদের। টি-টোয়েন্টিতে এর চেয়ে খা’রা’প করা সম্ভব নয়। এখান থেকে এবার তাই ঘুরে দাঁ’ড়ানোর পা’লা। এই সাবেক অলরাউন্ডার বলেন, ‘আমরা অনেক নিচে এখন। এর চেয়ে নিচে যাওয়ার জায়গা নেই আমাদের। আমরা এখন জিততে চাই। আমি মনে করি, আমরা বিশ্বকাপ চ্যা’ম্পিয়নও হতে পারি। কিন্তু ওই রাস্তাটা সহজ হবে না।’

 

সে ল’ক্ষ্যেই নতুন করে পরিকল্পনা সা’জানো হচ্ছে আবার। তবে, মূলমন্ত্র থাকছে আগেরটাই। ভ’য়ডরহী’ন সাহসী ক্রিকেট। যেখানে প্রথম বলে মারতে গিয়ে কেউ আ’উট হলে থাকবে না কোনো ভর্ৎ’সনা; বরং পিঠ চা’পড়ে দেয়া হবে ইনটেন্টের জন্য। এ জন্যই এবারের ক্যাম্পটা হবে যে কোনোবারের চেয়ে একটু ভি’ন্ন। গতানুগতিক ফিটনেস আর স্কিল ট্রেনিংয়ে সময়ক্ষে’পণ না করে, ব্যক্তিগত দায়িত্ব বু’ঝিয়ে দেয়া হবে ক্রিকেটারদের।

Leave a Reply

Your email address will not be published.