চীনের চলমান সামরিক মহড়াকে ঘিরে উত্তেজনার পরিপ্রেক্ষিতে কোরিয়ান ও সিঙ্গাপুর এয়ারলাইনস তাইওয়ানে তাদের ফ্লাইট বাতিল করেছে। শুক্রবার (৫ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্স জানায়, মহড়ার কারণে কোরিয়ান এয়ার লাইনস শুক্রবার ও শনিবার সিউল-তাইপে রুটে ফ্লাইট বাতিল করেছে।

একই কারণে আগামী রোববার এই রুটে এয়ার লাইনসটির ফ্লাইট দেরি হতে পারে বলেও জানানো হয়েছে। সিঙ্গাপুর এয়ার লাইনস জানায়, আকাশপথে ‘বিধিনিষেধ’ থাকায় আজ সিঙ্গাপুর ও তাইপের মধ্যে ফ্লাইট বাতিল করা হয়েছে।পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।জাপান এয়ার লাইনস জানিয়েছে, তারা এখনো তাইপের ফ্লাইট স্বাভাবিক রেখেছে। তবে হংকং ও দক্ষিণ এশিয়ার দেশগুলোয় যাওয়ার জন্য মহড়ার এলাকা এড়িয়ে চলছে।

গতকাল বৃহস্পতিবার হংকংয়ের ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ বলেছে, মহড়ার এলাকা এড়িয়ে চলায় ফ্লাইটের সময় বেড়ে গেছে।ফ্লাইট ট্র্যাকিং সার্ভিস ফ্লাইটরাডার২৪-এর তথ্য মতে, আজ তাইওয়ানের চায়না এয়ারলাইনস ও ইভা এয়ারওয়েজ তাদের ফ্লাইট চালু রেখেছে। একইভাবে, ফিলিপাইন এয়ারলাইনস, কার্গো উড়োজাহাজ ফেডএক্স করপোরেশন ও ইউনাইটেড পার্সেল সার্ভিস ইঙ্ক মহড়ার এলাকা এড়িয়ে ফ্লাইট চলাচল অব্যাহত রেখেছে।

এমিরেটসের ওয়েবসাইটে দেখা গেছে আজ সংস্থাটির তাইপে ফ্লাইট চলমান আছে। প্রতিবেদনে আরও বলা হয়, তুলনামূলকভাবে মহড়ার এলাকা ছোট হলেও এর কারণে দক্ষিণপূর্ব এশিয়া ও উত্তরপূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে উড়োজাহাজ চলাচলে বাধা সৃষ্টি হয়েছে। সিএনএন জানায়, বৃহস্পতিবার (৪ আগস্ট) শুরু হওয়া চীনের এই সামরিক মহড়া ৪ দিন চলবে।

By admin

Leave a Reply

Your email address will not be published.