কাতারে স্নাতকোত্তর এবং পিএইচডিতে উচ্চশিক্ষা গ্রহণে ই’চ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্কলারশিপ দিচ্ছে কাতারের ইউনিভার্সিটি। ‘কাতার ইউনিভার্সিটি স্কলারশিপ প্রোগ্রাম-২০২৩’এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এ স্কলারশি’প প্রদান করা হবে।

 

বাংলাদেশসহ যেকোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ২৯ সেপ্টেম্বর। সুযোগ-সুবিধাসমূহঃ সম্পূর্ণ টিউশন ফি প্রদান, আবাসন সুবিধা প্রদান, বাৎসরিক ভাতা প্রদান করা হবে, রাউন্ড বিমান টিকেট প্রদান করা হবে।

 

যে সকল সুবিধা প্রদান করা হবে নাঃ মাসিক ভাতা প্রদান করা হবে না। ফলে জীবনযাত্রার ব্যয় শিক্ষার্থীদেরই বহন করতে হবে।
এই স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা তাদের স্বামী/স্ত্রী নিয়ে আসতে পারবে না।

 

যোগ্যতাসমূহঃ  স্নাতকোত্তরে আবেদন করার জন্য স্নাতক ডিগ্রীধারী এবং পিএইচডি প্রোগ্রামে আবেদন করবার জন্য স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে। একাডেমিক ফলাফল ভালো হতে হবে।

 

সিজিপিএ অন্তত ৩.০/৪.০ স্কেলে থাকলে স্কলারশিপ পেতে সুবি’ধা হবে। ইংরেজি ভাষায় দ’ক্ষ হতে হবে।আইএলটিএস ব্যান্ডস্কোর ৬.০ থাকতে হবে। পিএইচডি প্রোগ্রামে আবেদন করবার জন্য জিআরই অথবা জিম্যাট স্কোর প্রয়োজন হবে।

 

প্রয়োজনীয় নথিপত্রঃ (১) পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্রের কপি/ছবি, (২) একাডেমিক সব সার্টিফিকেট ও মার্কশিট, (৩) বিদেশে উচ্চশিক্ষার বিবরণী, (৪) দুইটি রেফারেন্স লেটার, (৫) জীবনবৃত্তান্ত, (৬) আইএলটিএস স্কোরের সনদ, (৭) পিএইচডির ক্ষেত্রে রিসার্চ প্রপোজাল এবং (৮) জিআরই/জিম্যাট স্কোরের সনদ/অন্যান্য পেপারস (যদি থাকে)।

 

আবেদন প্রক্রিয়াঃ অনলাইন মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন ফি ৩৫০ কাতারি রিয়াল, যা বাংলাদেশী মুদ্রায় ৯ হাজার বাংলাদেশী টাকা। আবেদন করতে এবং স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published.