কাতার ২০২২ ফিফা বিশ্বকাপ চলাকালে বিপু’লসংখ্যক দর্শক সৌদি-কাতার সীমান্ত দিয়ে সড়কপথে কাতারে প্রবেশ করবেন বলে আশা করা যাচ্ছে। কাতারের ভূখ’ন্ড সড়কপথে একমাত্র সৌদি আরবের সাথে সংযুক্ত।

 

ফলে বিশ্বকাপ চলাকালে সৌদি আরব থেকে প্রতিদিন খেলা দেখতে হাজার হাজার দর্শকের আগম’ন ঘটবে। সড়কপথে বিশ্বকাপের খেলা উপভো’গ করতে আসা দর্শকরা যাতে খুব সহজে কাতারে প্রবেশ করতে পারেন এজন্য বিভিন্ন ব্যব’স্থা গ্রহণ করা হয়েছে।

 

আবু সামরা সীমা’ন্ত ক্র’সিংয় ব্যবহার করে আগে প্রতি ঘন্টায় ২ হাজার লোক কাতারে প্রবেশ করতে পারতেন। বিশ্বকাপ চলাকালে এই ক্রসিং দিয়ে প্রবেশের ক্ষ’মতা দ্বি’গুণ বাড়িয়ে ঘন্টায় ৪ হাজার করা হয়েছে।

 

বাড়তি ঝা’মেলা ছাড়া মানুষের প্রবেশের সুযোগ বাড়াতে আবু সামরা চেকপয়েন্টে নতুন দুটি এন্ট্রি ও এক্সিট পয়েন্ট তৈরি করা হয়েছে। কাতার কাস্টমসের ল্যান্ড কাস্টমস বিভাগের সহকারী পরিচালক ইউসুফ আহমেদ আল হাম্মাদি আল রাইয়ান টিভিতে এসব তথ্য জানান।

 

তিনি বলেন, নতুন তৈরি করা এ’ন্ট্রি ও এক্সিট পয়েন্টের প্রতিটি ৫ হাজার বর্গ মিটার পরিমাপের। চেকপো’স্টগুলো প্রসারিত করার পাশাপাশি দর্শক প্রবেশের প্রক্রিয়াকে আরও দ্রুততর করার জন্য এখানে সবচেয়ে উন্নত স’রঞ্জাম স্থাপন করা হয়েছে।

 

প্রতিটি পয়েন্টে যাত্রীদের সাথে থাকা ব্যাগেজ পরীক্ষা ও শু’ল্ক পরিদর্শনের জন্য অত্যাধুনিক স্ক্রিনিং যন্ত্রপাতি রাখা হয়েছে। দর্শকদের প্রবেশ পয়েন্টসহ পাসপোর্ট অফিসের প্রয়োজনীয় সিস্টেম ও শুল্ক পরিদর্শনের জন্য প্রতিটি পয়েন্টে ২২টি কাউন্টার রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.