সৌদি আরবের মদিনায় পাওয়া গেলো সোনার খনি

সৌদি আরবের মদিনা অ’ঞ্চলে সোনার খনি পাওয়া গেছে। সোনার খনির পাশাপাশি পাওয়া গেছে তামার খনিও। ঘোষণা দিয়ে এ খবর জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

 

সৌদি সরকারের প’ক্ষ থেকে বলা হয়েছে, মদিনা অঞ্চলের অ’ন্তত চারটি স্থানে সোনা ও তামার খনি আ’বিষ্কার হয়েছে। সৌদি ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (এসজিএস) ও সার্ভে অ্যান্ড মিনারেল এক্সপ্লোরেশন সেন্টার জানিয়েছে, সোনার খনির অবস্থান মদিনা অঞ্চলের উম্মাল-বারাক হে’জাজের ঢাল আবাল-রাহার সীমানার মধ্যে।

 

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে গা’ল্ফ নিউজ জানিয়েছে, মদিনার ওয়াদি আল-ফারা অঞ্চলের আল-মাদিক এলাকায় চারটি স্থানে তামার খনি আ’বিষ্কৃত হয়েছে।

 

এটি সেখানে ছ’ড়িয়ে ছি’টিয়ে থাকা খনিজ চ্যালকোসাইট থেকে বিশেষ তামা উৎপাদনে সহায়ক হবে। নতুন এসব খনি আবিষ্কারের ফলে সৌদি আরবে বিনিয়োগের গতি আরও ত্ব’রান্বিত হবে আশা করা হচ্ছে।

 

মদিনা অঞ্চলে অবস্থিত উম্মাল-দামার মাইনিং সাইটের লাইসেন্স পেতে ১৩টি সৌদি এবং বিদেশি কোম্পানি জোর তৎপ’রতা চালিয়ে যাচ্ছে । গত মাসে শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক ঘোষণায় জানায়, উম্মাল-দামার খনির লাইসেন্সের জন্য ১৩ জন দরদাতাকে প্রাথমিক অনুমোদন দিয়েছে সরকার।

 

উম্মাল-দামার সাইটটি ৪০ বর্গকিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে অব’স্থিত এবং এতে বিপুল পরিমাণে তামা, দস্তা, সোনা ও রুপার মজুত রয়েছে বলে মনে করা হচ্ছে।

এই ক্যাটাগরির আরও খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *