বিদেশের মতো বাংলাদেশেও পিসিআর টেস্ট বাতিলের দাবি প্রবাসীদের – My Blog  
Home / Probashi News / বিদেশের মতো বাংলাদেশেও পিসিআর টেস্ট বাতিলের দাবি প্রবাসীদের

বিদেশের মতো বাংলাদেশেও পিসিআর টেস্ট বাতিলের দাবি প্রবাসীদের

বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে যাওয়া যাত্রীদের পিসিআর টেস্ট যেন নতুন ভোগান্তি নিয়ে এসেছে। ওমিক্রনের প্রভাব কমে আসায় ভারতসহ অন্যান্য দেশ পিসিআর টেস্টের বাধ্যবাধকতা উঠিয়ে নিলেও বাংলাদেশ থেকে এটি বাতিল করা হয়নি। এতে কুয়েতসহ অন্যান্য দেশ থেকে বাংলাদেশে ফেরার আগে প্রবাসীদের করাতে হচ্ছে পিসিআর টেস্ট।

টিকা নেওয়াদের জন্য পিসিআর টেস্টের বাধ্যবাধকতা শিথিল করার দাবি জানিয়েছে প্রবাসীরা। যেখানে কুয়েতসহ অন্যান্য দেশ সিদ্ধান্ত নিয়েছে, যারা প্রবাসে অনুমোদিত তিন ডোজ বা আংশিক টিকা নিয়েছে তাদের সেসব দেশে প্রবেশে কোনো পিসিআরের প্রয়োজন নেই। সে ক্ষেত্রে বাংলাদেশিরা যারা ছুটিতে দেশে যাওয়ার ইচ্ছা পোষণ করে তাদের কেন পিসিআর পরীক্ষা করতে হবে?

প্রবাসীরা বলেন, প্রকোপ কমে যাওয়ায় যেখানে প্রবাসের অন্যান্য দেশ করোনার পিসিআর টেস্ট তুলে নিচ্ছে তাহলে বাংলাদেশ কেন নিচ্ছে না? তাই আমরা আশা করব শিগগিরই বাংলাদেশ সরকার এটা বিবেচনা করবে। যারা তিন ডোজ টিকা বা আংশিক টিকা নিয়েছে তারা যেন পিসিআর ছাড়া দেশে যেতে পারে। বিমানবন্দরে যাতে পিসিআর নিয়ে হয়রানির স্বীকার হতে না হয়।

এর আগে গত সপ্তাহে বাংলাদেশ থেকে বিদেশগামী যাত্রীদের আরটি-পিসিআরে করোনা পরীক্ষা বাধ্যতামূলক না করার পরামর্শ দিয়েছে সরকার গঠিত করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

এতে বলা হয়, বৈশ্বিক পরিস্থিতি বিশ্লেষণের পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে স্বীকৃত টিকা নেওয়ার ১৪ দিন পর বিদেশ থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষা ছাড়া দেশে প্রবেশের অনুমতি দেওয়া যেতে পারে। দুই ডোজ টিকা নেওয়া থাকলে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে বিদেশি নাগরিকদের করোনা পরীক্ষা ছাড়া দেশে আসার সুযোগ দেওয়ার সুপারিশ করেছে কারিগরি পরামর্শক কমিটি।

তবে কোভিড টিকার ডোজ শেষ করেননি এমন ব্যক্তিদের ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর পরীক্ষার প্রয়োজন রয়েছে উল্লেখ করে কমিটি বলেছে, বহির্গামী যাত্রীদের ক্ষেত্রে বর্তমানে পৃথিবীর কোনো কোনো দেশে প্রবেশের জন্য আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক নয়।

এমন প্রেক্ষাপটে সব বহির্গামী যাত্রীর জন্য বাধ্যতামূলক না করে যে দেশে যাবেন অথবা যে এয়ারলাইনসে ভ্রমণ করবেন, তাদের চাহিদা অনুযায়ী আরটি-পিসিআর পরীক্ষার বিধান রাখার পরামর্শ দেওয়া হয়। তবে যাত্রীর কাছে তার টিকাপ্রাপ্তির সনদ থাকা বাধ্যতামূলক করা প্রয়োজন।

About admin

Check Also

বাংলাদেশ থেকে আরও শ্রমিক নিয়োগে আগ্রহী মালয়েশিয়া

মালয়েশিয়ার সফররত বনায়ন শিল্প ও পণ্য বিষয়কমন্ত্রী জুরাইদা কামারুদ্দিন জানিয়েছেন, তার দেশ বিশেষভাবে তাদের বনায়ন …

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.